নোয়াখালীর বসুরহাট পৌরসভার মেয়র ও সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই আব্দুল কাদের মির্জার বিরুদ্ধে ইউপি নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করেছেন আওয়ামী লীগ প্রার্থীরা।

বুধবার (২৬ জানুয়ারি) কোম্পানীগঞ্জ উপজেলার সাত ইউপি চেয়ারম্যান প্রার্থী এক সঙ্গে নোয়াখালী পুলিশ সুপার ও জেলা প্রশাসকের কার্যালয়ে এ বিষয়ে লিখিত অভিযোগ দেন।

লিখিত অভিযোগে আওয়ামী লীগ প্রার্থীরা অভিযোগ করেন, বসুরহাট পৌরসভার মেয়র আব্দুল কাদের মির্জা আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে তাঁর অনুসারী প্রার্থীদের জোর করে জিতিয়ে দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আব্দুল কাদের মির্জা ইতোমধ্যে তার সন্ত্রাসীদের দিয়ে এবং তিনি সশরীরে বিভিন্ন ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডে উপস্থিত হয়ে সাধারণ ভোটারদের ভয়ভীতি দেখাচ্ছেন। মোবাইল ফোনেও অনেককে হুমকি দিচ্ছেন। এতে করে সাধারণ ভোটারদের মধ্যে চরম আতঙ্ক বিরাজ করছে।

অভিযোগে আরো বলা হয়, আব্দুল কাদের মির্জা নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করে পৌরসভার সরকারি গাড়ি নিয়ে বিভিন্ন স্থানে গণসংযোগে উপস্থিত হয়ে উস্কানিমূলক বক্তব্য দিচ্ছেন। যাতে নির্বাচনের পরিবেশ নষ্ট হচ্ছে। ফলে আগামী ৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত নির্বাচনের দাঙ্গা-হাঙ্গামাসহ সন্ত্রাসী কর্মকাণ্ড সংগঠিত হওয়ার আশঙ্কা রয়েছে।

লিখিত অভিযোগ দেওয়া প্রার্থীরা হলেন চরপার্বতী ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী মাহবুবুর রশীদ মঞ্জু, মুছাপুর ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী নজরুল ইসলাম চৌধুরী শাহীন, চর এলাহী ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী আব্দুর রাজ্জাক, রামপুর ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী সিরাজিস সালেকীন রিমন, চরহাজারী ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী নুরুজ্জামান স্বপন, চরফকিরা ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী জায়দল হক কচি এবং সিরাজপুর ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী মাঈন উদ্দিন মামুন।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে বসুরহাট পৌরসভার মেয়র আব্দুল কাদের মির্জা বলেন, ‘আমি কোন সন্ত্রাসী নিয়ে চলিনা। আমার দলের নেতা কর্মীরা আমার সঙ্গে থাকে। অবাধ-সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন করার জন্য প্রশাসন আমার থেকে যে সহযোগিতা চাইবে, সে সহযোগিতা করব। নিরপেক্ষ নির্বাচনে যদি আমার কোনো প্রার্থী হেরে যায় আমি তা মেনে নেব।’

নোয়াখালী জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান বলেন, ‘অভিযোগের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।